লক্ষ্মীপুর জেলা শহরে ৩১ মার্চ পর্যন্ত দোকানপাট বন্ধ রাখার নির্দেশ

মোঃ হৃদয় হোসেন, রায়পুর প্রতিনিধি:

করোনা ভাইরাস প্রতিরোধে ৩১ মার্চ পর্যন্ত লক্ষ্মীপুর জেলা শহরের অবস্থিত বিভিন্ন্ প্রকারের জামা-কাপড়, জুতা ও কসমেটিকস’র দোকান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

শুক্রবার (২০মার্চ) বিকেলে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও লক্ষ্মীপুর বণিক সমিতির সভাপতি একেএম সালাহ উদ্দিন টিপু দোকানে দোকানে গিয়ে এ নির্দেশনা দেন।

লক্ষ্মীপুর জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এখনো পর্যন্ত এ জেলায় করোনা আক্রান্ত কেউ শনাক্ত হয়নি। জেলা সিভিল সার্জন সূত্র জানায়, জেলায় ৪৬০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে দুইজন ঢাকার একটি কারখানার শ্রমিক ও ৪৫৮ জন প্রবাসী।

gif maker

এরমধ্যে সদর হাসপাতালে চিকিৎসাধীন ৪ জন, সদর উপজেলায় ৬৯, রায়পুরে ১৭৪, রামগঞ্জে ৮৫, কমলনগর ২৫ ও রামগতিতে ১০৩ জন হোম কোয়ারেন্টাইনে আছে। স্থানীয় স্বাস্থ্য কর্মীদেরকে দিয়ে তাদেরকে নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে। কিন্তু চলতি মাসে ৩ হাজার ৬৬২ জন প্রবাসী লক্ষ্মীপুরে এসেছেন। যাদের মধ্যে ৩ হাজার ২১৪ জন প্রবাসীর খোঁজ পাওয়া যায়নি।

তবে হোম কোয়ারেন্টাইন বিধি লঙ্গন করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সদরে একজনের ৫ হাজার, রামগঞ্জে দুইজনের ২০ হাজার ও রামগতিতে একজনের ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

চারজনই বিদেশ ফেরত। লক্ষ্মীপুর বণিক সমিতির সভাপতি একেএম সালাহ উদ্দিন টিপু বলেন, করোনা প্রতিরোধে বণিক সমিতির পক্ষ থেকে জামা-কাপড়, জুতা ও কসমেটিকসের দোকানগুলো ২১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকানগুলো খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন ড. আবদুল গাফ্ফার বলেন, এ জেলায় এখনো পর্যন্ত করোনা আক্রান্ত কেউ নেই। করোনা সন্দেহে ৪৬০ জন হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।