কুমিল্লায় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ স্বাধীনতার সুবর্ণজয়নী উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক সন্ধ্যা

জাহাঙ্গীর আলম ইমরুল :

কুমিল্লায় মহান স্বাধীনতার সুবর্ণজন্তী উদযাপন উপলক্ষে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ মূলক আলোচনা ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সন্ধ্যায় কুমিল্লা সিটি করপোরেশনের মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নর্থ কলাম মুজিব বাহিনী মাউন্টেন ব্রিগেড কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম এর সভাপতিত্বে আনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মোঃ মনিরুল হক সাক্কু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন, সিটি করপোরেশনের প্যানেল মেয়র জমীর উদ্দিন খান জম্পি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা সিটি করপোরেশন ভারপ্রাপ্ত সচীব আবু সায়েম ভুইয়া।

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ মূলক আলোচনা করেন সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বীর মুক্তিযোদ্ধা নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী, কবি সাহিত্যিক সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জহিরুল হক দুলাল, সাংবাদিক আবুল হাসনাত বাবুল, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব শাহজাহান চৌধুরী। এসময় কুমিল্লা সিটি করপোরেশনের বিভিন্ন কাউন্সিলর ও কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশ স্বাধীন করতে মুক্তিযোদ্ধাগণ ঝাপিয়ে পরেন। তখন তারা জীবনের মায়া ত্যাগ করে যুদ্ধ করেছিলেন। যুদ্ধ থেকে ফেরত আসবেন এমন চিন্তা করে যুদ্ধে যাননি। তিনি বলেন, এ রকম আলোচনার মাধ্যমে আমাদের প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেয়া সম্ভব হবে।