পৈত্রিক সম্পত্তি রক্ষার্থে সুষ্ঠু তদন্তের দাবিতে ফরিদগঞ্জে সংবাদ সম্মেলন

ফরিদগঞ্জ সংবাদদাতা:
ফরিদগঞ্জে পৈত্রিক ভূমিতে আবাদকৃত ফসল ধ্বংস করেছে প্রভাবশালীরা। আত্মরক্ষা করতে গিয়ে আওয়ামী লীগ নেতা ও তার দলবল দ্বারা সন্ত্রাসী হামলা শিকার হয়েছেন। জীবন বাঁচাতে পালিয়ে থাকতে হচ্ছে এলাকা থেকে। সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেছেন ভূক্তভোগী একটি পরিবারের সদস্যরা। তারা সরকারের সংশ্লিষ্ট মহলের আইনি সুরক্ষার দাবী করেছেন। রোববার দুপুরে ওই সংবাদ সম্মেলন হয়েছে ফরিদগঞ্জ প্রেসক্লাবে। ওই পরিবারটির বাড়ি ও ঘটনাস্থল উপজেলার রূপসা (উত্তর) ইউনিয়নের রুস্তমপুর গ্রামে।

সংবাদ সম্মেলনে মৃত জয়নাল আবেদীন মৃধার ছেলে শেখ ফরিদ মৃধা লিখিত বক্তব্যে বলেন, রুস্তমপুর বাজারের সন্নিকটে পৈত্রিক ভূমিতে বৃদ্ধ মা (৬৫), তিন ভাই, স্ত্রী, সন্তান নিয়ে বসবাস করেন। বাবার মৃত্যুর পর প্রায় দুবছর যাবত খরিদা সম্পত্তি জোর জবরদস্তি করে দখলে নিতে চান ঢাকা জেলার মুগদা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাহারের নেতৃত্বে মোজাম্মেল হোসেন বাবুল, আবুল কাসেম, নূরুল আমিন ও লোকমান আমিনসহ প্রতিবেশী প্রভাবশালী কয়েক ব্যক্তি। গত প্রায় দুবছর যাবত ওই জোরজবরদস্তি চলছে বলে

তিনি দাবী করে বলেন, রুস্তমপুর মৌজায় তার বাবার খরিদকৃত বেশ কয়েকটি দাগের অন্দরে প্রায় ৪৯ শতাংশ ভূমি রয়েছে। নানাভাবে প্রভাব খাটিয়ে ওই ভূমি জোরজবরদখল করার পাঁয়তারা করছেন অভিযুক্তরা। মালিকানা না থাকা সত্তে¡ও উল্লেখিত প্রভাবশালীচক্র আমাদের জমিতে গত ৪ঠা মার্চ ৩০ থেকে ৩৫ জন অজ্ঞাত সন্ত্রাসী নিয়ে আমাদের আবাদকৃত ফসল ধ্বংস করেছে ও সাইনবোর্ড ভেঙ্গে ফেলেছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের বর্বরতার চিত্র দেখে জীবন বাঁচাতে আমরা আত্মগোপণ করতে বাধ্য হই।


তিনি দাবী করেন, প্রভাবশালীদের প্রতিরোধ করতে গিয়ে শেখ ফরিদ মৃধা বিভিন্ন সময়ে সন্ত্রসী হামলার শিকার হন। এছাড়া, তার ছোট ভাইকে চুরির মামলায় জড়ানো, তাকে মাদক দিয়ে ফাঁসানোর চেষ্টা করা হলেও ওইসব চেষ্টা ব্যর্থ হয়েছে। কিন্তু, প্রভাবশালীরা থেমে নেই। তারা মিথ্যা মামলায় জড়িয়েছেন তাদের। তিনি বলেন, বিজ্ঞ আদালতে আমাদের মামলাও চলমান আছে। কিন্তু, তারা আইন আদালতের তোয়াক্কা করছেন না।

শেখ ফরিদ মৃধা বলেন, আপনারা সন্ত্রাসী কর্মকান্ড বন্ধ ও ধৈর্য্যধারণ করুন। বিজ্ঞ আদালতের প্রতি শ্রদ্ধাশিল হন। বৈধ ও যথাযথ কাগজপত্রের আলোকে যে রায় প্রদান করা হবে আমরা সে রায় মেনে নেবো। আমাদের ক্ষতি সাধন করবেন না ও জীবনের প্রতি হুমকি হবেন না। তিনি ফরিদগঞ্জ উপজেলা ভ‚মি অফিস কর্তৃপক্ষের পক্ষ থেকে যথাযথ সহযোগীতা কামনা করে বলেন, বৈধ কাগজপত্র অনুযায়ী রাষ্ট্রের কাছ থেকে আমরা ন্যায় সংগত সহায়তা ও সুরক্ষা কামনা করছি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শেখ ফরিদ মৃধার মা ফাতেমা বেগম, ভাই ফয়েজ আহমেদ, স্ত্রী নাসরিণ, সন্তানসহ পরিবারের অন্যান্য সদস্যরা।