ফেসবুকে মিথ্যা প্রচারণায় রায়পুর থানায় জিডি

মোঃ হৃদয় হোসেন. রায়পুর প্রতিনিধিঃ

লক্ষ্মীপুরের রায়পুরে ফেসবুকে ভুয়া (ফেইক) আইডি খুলে অপপ্রচারের ঘটনায় থানায় সাধারণ ডায়েরী (জিডি) করা হয়েছে। গত বুধবার রাতে এ জিডি করেন আজকের পত্রিকার প্রতিনিধি ও প্রেস ক্লাব সভাপতি মোঃ মাহবুবুল আলম মিন্টু। রায়পুর থানার জিডি নম্বর-১২৯২।

জিডিতে উল্লেখ করা হয়, সম্প্রতি ফেসবুকে ‘আজকের পত্রিকা’ পরিচয় (নাম) দিয়ে একটি ভুয়া আইডি খোলা হয়। পত্রিকার লোগো ব্যবহার করে ২১ মার্চ, ২০২২ তারিখ দিয়ে ‘যমুনা ব্যাংক রায়পুর শাখায় ভুয়া ব্যাংক কর্মকর্তার দিনে ব্যাংক দালালি, রাতে মাছ চুরি’ শিরোনামে নিজস্ব সংবাদদাতা, রায়পুর, লক্ষ্মীপুর দিয়ে একটি ভুয়া নিউজ কপি তৈরি করে ওই আইডিতে প্রচার করা হয়। ওই আইডি থেকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট এ কপিটি পাঠানো হয়।

অথচ ফেসবুকে ‘আজকের পত্রিকা’ নামে শুধুমাত্র একটি অফিসিয়াল পেইজ খোলা রয়েছে, যা প্রধান কার্যালয় থেকে পরিচালনা করা হয়। কিন্তু ওই আইডি থেকে অন্য কোনো পোস্ট না করে উদ্দেশ্য প্রণোদিতভাবে শুধুমাত্র ওই ভুয়া সংবাদ কপিটিই প্রচার করা হয়। এছাড়াও আজকের পত্রিকার ক্রেডিট লাইনে ওই ধরণের কোনো শব্দও ব্যবহার করা হয় না।

আজকের পত্রিকার রায়পুর প্রতিনিধি ও রায়পুর প্রেস ক্লাব সভাপতি মোঃ মাহবুবুল আলম মিন্টু বলেন ‘পত্রিকা ও আমার সুনাম ক্ষুন্ন করার অসৎ উদ্দেশ্যেই এমন বানোয়াট একটি প্রচারণা চালানো হয়েছে। স্থানীয় লোকজনের সঙ্গে আমার বিবাদ সৃষ্টি ও ওই ব্যাংক কর্মকর্তার সাথে ব্যক্তিগত শত্রুতা উদ্ধারের অপচেষ্টা থেকেই এ ধরণের প্রতারণার আশ্রয় নেওয়া হয়েছে বলে আমার বিশ্বাস।

রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিপন বড়ুয়া বলেন, ঘটনাটি দু:খজনক। আমরা বিষয়টি সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছি। দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।