রূপগঞ্জে জঙ্গি সন্দেহে বাড়ী ঘেরাও, ৩ বোমা উদ্ধার ও নিস্ক্রিয়

বিশেষ প্রতিনিধি:
নারায়ণগঞ্জের রূপগঞ্জে জঙ্গি সন্দেহে ঘিরে রাখা বাড়ি থেকে ৩টি বোমা উদ্ধার ও নিস্ক্রিয় করা হয়েছে। এসময় ২ টি চাপাতি ও কয়েকটি আইডি সরঞ্জাম উদ্ধর করা হয়েছে। তবে, সেখান থেকে কাউকে গ্রেফতার করতে পারেনি।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে ৩টি বোমা উদ্ধারের তথ্য জানা যায়। এর মধ্যে একটি বোমা বাড়ির অভ্যন্তরে ও বাকি দুটি পাশের মাঠে মাটি খুঁড়ে বিস্ফোরণ ঘটিয়ে নিস্ক্রিয় করে এন্টি টেররিজম ইউনিট।

বোমা উদ্ধারের পর নিষ্ক্রিয়র বিষয়টি নিশ্চিত করেছেন, অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) সানোয়ার ইসলাম।

এর আগে সকাল ১০টা থেকে উপজেলার বরপা বাগানবাড়ি এলাকার সৌদি প্রবাসী জাকির হোসেনের বাড়িটি ঘিরে রাখে এটিইউর সদস্যরা। দুপুর ২টায় ভবনের ভেতরে তৃতীয় তলার একটি বাসায় অভিযান শুরু করা হয়।

অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) সানোয়ার ইসলাম বলেন, গত মাসের ৮ ও ৯ তারিখে আমরা নেত্রকোনায় অভিযান পরিচালনা করি। সেখান থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেশব্যাপী আমাদের অনেকগুলো অভিযান পরিচালনা করা হয়। অভিযানের ভিত্তিতে গতকাল আমরা কক্সবাজার থেকে একজনকে গ্রেপ্তার করি। তার কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গতকাল থেকে আমাদের সদস্যরা রূপগঞ্জে কাজ করছিল। এখানে একাধিক সদস্য থাকতে পারে৷

তিনি আরো বলেন, সকাল ১০টায় আমরা এই বাড়িটিকে চিহ্নিত করি। ওদের কাছে কিছু ম্যাটারিয়েলস থাকার কথা আমাদের কাছে থাকা তথ্য মোতাবেক। সে বোমা সম্পর্কে এক্সপার্ট বলে আমরা জেনেছি। তাই আমরা সতর্ক ভাবে অভিযানটি পরিচালনা করছি। চারতলা বাড়িটিতে অভিযান চালিয়ে তৃত্বীয় তলা থেকে আমরা ৩ টি শক্তিশালী বোম ও আইটি সরঞ্জাম ও চাপাতি উদ্ধার করেছি। পরে এগুলো আমরা বিষ্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করি। আমাদের অভিযানের প্রথম পর্ব শেষ হয়েছে। দ্বিতীয় পর্ব তদন্তের মাধ্যমে শুরু হবে। তবে, অভিযানের টের পেয়ে এখানে যারা থাকতেন আগেই তারা পালিয়েছে। আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

একই ভবনের নিচ তলায় ভাড়া থাকা সুন্নত মিয়া জানান, দুই শিশুসহ স্বামী-স্ত্রী বেশ কয়েকমাস ধরে ৩য় তলায় থাকছিল। কয়দিন ধরে তাদের দেখতে পাচ্ছেন না তারা। সেই স্বামী স্ত্রী জানিয়েছিল তারা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের টিটাগাং রোডে গার্মেন্টসে চাকরি করে।

স্থানীয়রা জানান, চারতলা বাড়িটি জাকির নামে এক সৌদী প্রবাসীর। জঙ্গিরা বাড়িটির তৃত্বীয় তলায় পূর্ব দিকে দুইটি রুম নিয়ে থাকতো। যেখানে দুইজন পুরুষ বসবাস করতো। গত কয়েক মাস আগে একজন ৪০ বছর বয়সী পুরুষ ও একজন নারীর সাথে ৫ বছর বয়সী ছেলে ও ৬ মাসের একটি মেয়ে এসে বসবাস শুরু করেন। তবে তাদের নাম পরিচয় ও নাম ঠিকানা কেউ জানতো না। তাদের বাড়িতে প্রায় সময়ই অপরিচিত লোকজনের আনাগোনা ছিল। এ নিয়ে প্রতিবেশীদের মাঝে বিভিন্ন কানাঘোষা চলতো। যদি কেউ তাদের পূর্ণ নাম ঠিকানা চাইতো তারা তাদের উত্তর ছিল আমাদের বাসা বাংলাদেশ।

এদিকে, জঙ্গি সন্দেহে আইনশৃঙ্খলা বাহিনীর চারতলা বিশিষ্ট বাড়ি ঘেরাওকে কেন্দ্র করে আশপাশে স্থানীয় লোকজন অভিযান দেখতে ভিড় জমান। জঙ্গি আস্তানার খবরে স্থানীয় এলাকাবাসীর মাঝে আতঙ্ক বিরাজ করছে।

এ বিষয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) দীপকচন্দ্র সাহা বলেন, জঙ্গি সন্দেহে অভিযান ও বৌমা উদ্ধারের পর নিষ্ক্রিয় করার ঘটনায় রূপগঞ্জ থানায় মামলার প্রস্তুতি চলছে।

প্রকাশিত :  মঙ্গল বার,  ০২  জুলাই ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

পাইলস ফিস্টুলা রোগের কারণ ও প্রতিকার