ত্রাণ প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে মান ক্ষুন্নকর পোস্ট, যুবলীগ সাংগঠনিক সম্পাদকসহ তিন জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিব্বুর রহমান এমপি’র ছবি, ভিডিও সুপার এডিট করে তথ্যের পরিবর্তন করে তাঁর ছবির সাথে নতুন কোনো ব্যক্তি বা ব্যক্তিনির ছবি বসিয়ে নতুন তথ্যের সংযুক্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মান ক্ষুন্নকর পোষ্ট’র ঘটনায় যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শামিম আল সাইফুল সোহাগ সহ তিন জনের নামে সাইবার নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। প্রতিমন্ত্রীর ব্যক্তিগত কর্মচারী মো: মহিবুল্লাহ বাদী হয়ে বুধবার (১০জুলাই) বিকেলে বরিশাল সাইবার ট্রাইবুনালে এ মামলা দায়ের করেন।

আদালত সূত্র জানায়, বরিশাল সাইবার ট্রাইবুনালের বিচারক মো: গোলাম ফারুক’র সাইবার ট্রাইবুনাল সাইবার নিরাপত্তা আইন ২০২৩ এর ২৩, ২৫, ২৬, ২৯ ও ৩৩ ধারার অভিযোগে বাদীর দাখিলী কাগজপত্র পর্যালোচনা করে মামলাটি আমলে নিয়ে আসামীদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা যাচাইয়ে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর থানার ওসিকে তদন্ত প্রতিবেদন দাখিলের আদেশ দেন। বাদীর নিযুক্তীয় কৌশুলী অ্যাডভোকেট ফাহাদ বিন আহসান ও ট্রাইবুনালের বেঞ্চ সহকারী মো: নাজমুল হাসান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এছাড়া এ ঘটনায় শহর আওয়ামীলীগের সাধারন সম্পাদক দিদার উদ্দিন আহমেদ মাসুম কলাপাড়া থানায় ৩৪৪ নম্বর জিডি দায়ের করেছেন। এর আগে প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে অপপ্রচারের দায়ে ছাত্রলীগ নেতা আরিফ হোসেন রাঙ্গাবালী থানায় ৩১৬ নম্বর সাধারন ডায়েরী দায়ের করেছেন।

মামলা সূত্রে জানা যায়, যুবলীগ নেতা অ্যাডভোকেট শামিম আল সাইফুল সোহাগ’র নির্দেশে তার সহযোগী আরিফ বিল্লাহ নাসিম, রনি হোসেন রকি তাদের ফেসবুক আইডিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী মো: মহিব্বুর রহমান’র অনুমতি ব্যতিরেকে তাঁর ছবি, ভিডিও সুপার এডিট করে তথ্যের পরিবর্তন করে ও মুছে ফেলে প্রতিমন্ত্রীর ছবির সাথে নতুন কোনো ব্যক্তি বা ব্যক্তিনির ছবি বসিয়ে নতুন তথ্যের সংযুক্তি করে মান সন্মান ক্ষুন্ন করার উদ্দেশ্যে ফেসবুকে প্রচার করে। আসামীরা তাদের নিজ নিজ ফেসবুক আইডি দিয়া এমন তথ্য প্রচার করায় আইন শৃংখলার অবনতি ঘটানো সহ সমাজে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্যে শত্রুতা, ঘৃনা, ও বিদ্বেষ সৃষ্টি করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা করেছে। বিষয়টি বাদী সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি ও সরকারের বিভিন্ন মহলের দৃষ্টিগোচর হওয়ায় সকলের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়। নতুবা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রীর চরম ভাবে ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলে বাদী তার মামলায় উল্লেখ করেন।

এ বিষয়ে যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শামিম আল সাইফুল সোহাগ বলেন, ’রকি এবং আরিফ দলের সহযোগী সংগঠনের নেতা কর্মী। তারা প্রতিমন্ত্রীকে নিয়ে ফেসবুকে মানক্ষুন্নকর কোন পোষ্ট করেছে কিনা, আমার জানা নেই। তবে এ মামলায় আমাকে কেন আসামী করা হয়েছে আমি জানিনা।

প্রকাশিত : বৃহস্পতিবার, ১১ জুলাই ২০২৪


স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

পাইলস ফিস্টুলা রোগের কারণ ও প্রতিকার