সুস্থ মানবসম্পদ গড়ে তুলতে মা’দক নির্মূলের বিকল্প নেই : জেলা প্রশাসক কামরুল হাসান

সাইদ হোসেন অপু চৌধুরী :
চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান বলেন বলেছেন কোন বাবা-মা চান না তার সন্তান বিপথগামী হোক। পরিবারে একজন মাদকাসক্ত থাকলে পুরো পরিবার ধ্বংস হয়ে যায়। সমাজ তাদেরকে ভিন্ন চোখে দেখে। একটা সময় ছিলো যখন পথশিশু, ছিন্নমুল মানুষদের মধ্যে মাদকাসক্তি বেশি ছিলো। কিন্তু, বর্তমানে আমাদের শিক্ষিত শ্রেণীর মধ্যে মাদকাসক্তি সমস্যা বাড়ছে। মাদকের নেতিবাচক প্রভাব পরিবার, সমাজ, রাষ্ট্র সবখানেই লক্ষ্য করা যাচ্ছে। এজন্য প্রত্যেক স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে মাদকবিরোধী প্রচারণা বাড়াতে হবে, প্রতিরোধে জোর দিতে হবে।

রোববার (১৪ জুলাই) সকালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে মানববন্ধন, রেলি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকার মাদক নিয়ন্ত্রণে মাদক আইন আধুনিকায়ন করেছেন। সীমান্তে নিরাপত্তা এবং আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির জন্য বিভিন্ন দেশের সাথে চুক্তি করেছেন। তিনি মাদক বিরোধী অভিযান আরো জোরদার করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, মাদকের চিকিৎসা নিয়ে অনেকে পুনরায় মাদকে আসক্ত হচ্ছে। তাই নিজেদের পরিবার ও সমাজ থেকে তামাক, মাদক সরিয়ে নিতে পারলে সমস্যা নিরসন সহজতর হবে। সুস্থ মানবসম্পদ গড়ে তুলতে মাদক নির্মূলের বিকল্প নেই। মাদক নিয়ন্ত্রণ প্রতিরোধের মাধ্যমে সমাধান করা সম্ভব। বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী মাদকবিরোধী এবং প্রতিরোধে করছে। সমাজের বড় একটি অংশ নেশায় আসক্ত হয়ে পড়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একরামুল সিদ্দিকীর সভাপতিত্বে ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমানের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম পিপিএম (বার), সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন।

অনুষ্ঠানে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন কর্মকর্তা, জনপ্রতিনিধি, আলেম সমাজ, সুধীমহল, শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

প্রকাশিত : রোব বার, ১৪ জুলাই ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

পাইলস ফিস্টুলা রোগের কারণ ও প্রতিকার