মাঝআকাশে ধরা পড়ে ভয়ংকর দৃশ্য, পাল্টে যাচ্ছে আবহাওয়া

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের চলমান দাবানল এত তীব্রভাবে জ্বলছে যে এটি গোটা অঞ্চলের আবহাওয়া পাল্টে দিচ্ছে। ড্রামাটিক পাইরোকিউমুলাস বা ফায়ার ক্লাউডস দাবানলের ঠিক উপরে এমন ভয়াবহভাবে ‘বিস্ফোরিত’ হয়েছিল যে তা ঠিকই আবহাওয়াবিষয়ক স্যাটেলাইট (ভূ-উপগ্রহ) থেকে স্পষ্টতই ধরা পড়ে। ভিডিও থেকে নেয়া এই স্ক্রিনশটটি ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানল থেকে পাইরোকিউমুলাস ধোঁয়ার বরফ দেখায়। খবর সিএনএনের।

পাইরোকিউমুলাস মেঘমালা তীব্র তাপের উৎসের ঠিক উপরে তৈরি হয়, যেমন দাবানল বা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত। এই ধরনের তীব্র তাপের উপরে বায়ু দ্রুত এবং বিশৃঙ্খলভাবে উপরের দিকে উঠতে বাধ্য হয়, যা বাতাসের আর্দ্রতাকে ঠান্ডা করে এবং ঘনীভূত হয়ে মেঘমালা তৈরি করে।কিন্তু পাইরোকিউমুলাস মেঘগুলো আগুন থেকে প্রচুর পরিমাণে ধোঁয়া এবং ছাই গ্রহণ করে যা তাদের তৈরি করে। এই মেঘগুলো সাধারণ সাদা এবং ফাঁপানো মেঘের চেয়ে অনেক বেশি গাঢ় হয়ে থাকে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা যৌথ ডেটা সংগ্রহের উদ্যোগ হিসেবে মহাকাশে অবস্থানরত ল্যান্ডস্যাট-৮ স্যাটেলাইট সোমবার (১০ সেপ্টেম্বর) এমন দৃশ্য ধারণ করে।

বিশাল পাইরোকিউমুলাস মেঘমালা জ্বলন্ত আগুনের ঠিক ওপরে ভয়ংকর রূপে বুদবুদ করছে। সেখান থেকে প্রচুর ধোঁয়া এবং ছাই আকাশের আরও কয়েক হাজার ফুট উপরে পাঠায়।

নাসার তথ্য অনুযায়ী, কয়েক দিন পরে পাইরোকিউমুলাস মেঘগুলো অবশেষে পাইরোকুমুলোনিম্বাসে পরিণত হয় যা বজ্রপাত এবং বৃষ্টি তৈরি করে। যদিও এই ধরনের ঝড় থেকে পাওয়া বৃষ্টিপাত অগ্নিনির্বাপণ প্রচেষ্টায় সহায়ক হতে পারে।

উত্তর ক্যালিফোর্নিয়ায় রোববার শুরু হওয়া দাবানলে কমপক্ষে ৩০টি বাড়ি এবং বাণিজ্যিক ভবন পুড়ে গেছে এবং সান ফ্রান্সিসকো থেকে ১১৭ কিলোমিটার উত্তরে ক্লিয়ারলেক সিটিতে ৪০ থেকে ৫০টি গাড়ি ধ্বংস করেছে। প্রায় চার হাজার মানুষ সরে যেতে বাধ্য হয়েছে।

ক্যালিফোর্নিয়া এখন দাবানলের মৌসুমের কাছে আসছে, তবে এটি ইতোমধ্যে ২০২৩ সালের তুলনায় প্রায় তিনগুণ বেশি ফসলী জমি পুড়িয়ে দিয়েছে।

মঙ্গলবার রাতে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বিগ বিয়ারের জনপ্রিয় স্কি শহরের অংশগুলোকে আওতাভুক্ত হয়ে পড়েছে। লাইন ফায়ারের কারণে প্রায় ৬৫ হাজার বাড়ি এবং ভবন হুমকির মুখে পড়েছে, যার মধ্যে বাধ্যতামূলক উচ্ছেদের অধীনে থাকা এবং উচ্ছেদ সতর্কতার অধীনে থাকা বাড়িগুলো অন্তর্ভুক্ত রয়েছে, যা আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুণ।