১ দফা দাবিতে চাঁদপুরে নার্সদের অবস্থান কর্মসূচি পালিত

সাইদ হোসেন অপু চৌধুরী :
১ দফা দাবিতে চাঁদপুরে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের ডিজিসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের পদ থেকে নন-নার্স প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপসারণ করে এসব পদে উচ্চশিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্সদের পদায়নের দাবিতে চাঁদপুর জেলা নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের উদ্যোগে কালো পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১২টায় ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হসপিটালের প্রশাসনিক ভবন সম্মুখে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

কেন্দ্রীয় কর্মসূচী অংশ হিসেবে আয়োজিত এই অবস্থান কর্মসূচিতে চাঁদপুর নার্সিং ইনস্টিটিউট ও চাঁদপুর আইডিয়াল নার্সিং কলেজ, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল, জেলা পাবলিক হেলথ নার্স এবং সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের কয়েক শতাধিক নার্স, মিডওয়াইফ এবং নার্সিং ও মিডওয়াইফারির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এসময় বক্তারা বলেন, নার্সিং অধিদপ্তরের মহাপরিচালক এবং অধিদপ্তরের পরিচালক পদগুলো নার্সদের জন্য। কিন্তু এই জায়গাগুলোতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা দখল করে রেখেছেন। নার্সিং কাউন্সিলের রেজিস্ট্রার পদে পূর্বে নার্সরা নিয়োগ পেত, কিন্তু দীর্ঘদিন যাবত নার্সদের নিয়োগ বন্ধ রেখে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের এ পদে পদায়ন করা হচ্ছে। নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং নার্সিং কাউন্সিল থেকে প্রশাসনিক ক্যাডারদের অপসারণ করে নার্সদের পদায়ন করতে হবে। মূলত নন নার্স ক্যাডার গণ আমাদের নার্সিং সম্পর্কে কোন রকম ধারণা না থাকায় আমাদের জন্য তেমন কিছুই করেন না। তাই বাংলাদেশের স্বাস্থ্য খাতের সংস্কারের অংশ হিসেবে আমরা নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সংস্কার এবং কার্যকর চাই। মোটকথা আমারা নন নার্স ক্যাডারমুক্ত অধিদপ্তর ও নার্সিং কাউন্সিল চাই।

বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায় কি?