প্রাথমিক শিক্ষায় মা ও অভিভাবক সমাবেশের প্রাসঙ্গিকতা

মোঃ জুয়েল হাওলাদার : 
এই পৃথিবীর অন্যতম সৃজনশীল ও সৃষ্টিশীল সেবা মূলক পেশা শিক্ষকতা পেশা। সভ্যতার ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে , ইতিবাচক শিক্ষার সাবলীল মানদণ্ডের উপর দাঁড়িয়ে আজকের বিশ্বচরাচর বিকশিত হয়েছে। এই বিকশিত সোপানের চারণভূমি হল পৃথিবীর একক আদিমতম সংগঠন পরিবার।

একথা অনস্বীকার্য যে, পরিবারে সন্তানের ভবিষ্যৎ গঠনে মায়ের ভূমিকাই প্রধান। নেপোলিয়ন বলেছিলেন , ‘আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি একটি শিক্ষিত জাতি উপহার দিব’। শিশুকে একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে নেওয়ার জন্য এবং উন্নত জীবনের স্বপ্ন দর্শনে উদ্বুদ্ধ করার জন্য মা অপরিহার্য ও অগ্রণী ভূমিকা পালন করে।

একজন শিশুর প্রকাশভঙ্গি, আচরণ, শেখার ধরন অন্য শিশুদের থেকে ভিন্ন। আর এই বিষয়গুলো খুব সুন্দরভাবে পর্যবেক্ষণের সুযোগ হয় একজন শিক্ষকের। মা ও শিক্ষকের সঠিক পর্যবেক্ষণ এবং সে অনুযায়ী সন্তানকে গড়ে তোলার পদ্ধতি অনুসরণ করলে একটি শিশু ভবিষ্যতে সুনাগরিক এবং দেশপ্রেমের আলোয় আলোকিত হয়ে উঠবে এতে কোন সন্দেহ নেই। সেক্ষেত্রে মা সমাবেশের গুরুত্ব অনস্বীকার্য।

তাই বলা যায় , ‘শিক্ষিত মা এক সুরভিত ফুল, প্রতিটি ঘর হবে এক একটি স্কুল’। মায়েরা যত উন্নতভাবে সন্তান পরিচালনা করবে, শিশুরা তত ভালোভাবে বেড়ে উঠবে। শিশুদের একাডেমিক শিক্ষার পাশাপাশি ধর্মীয় ও মানবিক মূল্যবোধের উপরও জোর দিতে হবে।

শুধু ভালো ছাত্র হলে চলবেনা, একইসাথে শিশুদের ভালো মানুষ হতে হবে। এ ক্ষেত্রে মায়েদের ভূমিকা প্রধান। তাই আমরা প্রাথমিক শিক্ষায় মা সমাবেশ, উঠান বৈঠক, হোম ভিজিট ইত্যাদিকে গুরুত্ব দিয়েছি। মা ও শিক্ষক যদি একই বৃন্তের দুটি ফুল হয় আর এই ফুলের সুরভিত কুলি হচ্ছে আমাদের পুষ্পিত শিশুরা যারা আগামীর সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে নেতৃত্ব দিবে।

মা সমাবেশ এমনি একটা প্লাটফর্ম যেখানে জাতি ধর্ম বর্ন নির্বিশেষে Inclusive Education এর সমুন্নত ধারণার কাঙ্ক্ষিত বীজ রোপণ করা হয় ।

প্রতিভা, অঙ্কুরে নিভিয়ে দেয়ার বিপরীতে সঠিক দিক নির্দেশনা ও ইতিবাচক চিন্তার বিকাশ ঘটিয়ে মা ও শিক্ষকবৃন্দের ফলপ্রসূ সেতুবন্ধনের প্রচেষ্টার মাধ্যমে একটি শিশুর ভীত রচিত হয় মা ও অভিভাভবক সমাবেশের মাধ্যমে। যেখানে অনিয়ম, বিশৃঙ্খলা, সামাজিক মূল্যবোধের অবক্ষয়, পদে পদে শিকল পরিয়ে রাখে সেখানে হোক প্রতিবাদ, অঙ্কুরিত হোক দেশপ্রেমের বহ্নিশিখা।

লেখক পরিচিতি : প্রধান শিক্ষক, ১ নং আর ডি এন মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়
দিঘলিয়া , খুলনা।

প্রকাশিত : রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শ্বেতীর সাদা দাগ দূর করার উপায় কি?