এসেছে আইওএস ১৮, ইন্সটল করার উপায় জেনে নিন

তথ্য প্রযুক্তি ডেস্ক :
গত ৯ সেপ্টেম্বর ‘গ্লোটাইম’ ইভেন্টের মাধ্যমে আইফোন ১৬ নিয়ে আসে অ্যাপল। ৪টি মডেলে বাজারে আসা আইফোন ১৬ এর মূল আকর্ষণ হলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক বিভিন্ন ফিচার। আর এই ফিচারগুলো অ্যাক্সেস করার জন্য প্রয়োজন আইওএস ১৮ অপারেটিং সিস্টেম। বেশ কয়েকটি ‘বেটা’ ভার্সন রিলিজের পর গতকাল (সোমবার) আইওএস ১৮ এর পূর্ণাঙ্গ ভার্সনটি রিলিজ করেছে অ্যাপল। চলুন তাহলে জেনে নেয়া যাক এটি ইন্সটল করার উপায়।

আগামী ২০ সেপ্টেম্বর অ্যাপলের আউটলেটগুলোতে আসতে যাচ্ছে আইফোন ১৬ সিরিজের ফোনগুলো। স্ট্যান্ডার্ড ও প্রো রেঞ্জের সবগুলো মডেলেই প্রি-ইন্সটলড থাকবে আইওএস ১৮। তবে আইফোন ১৬ ছাড়াও পূর্ববর্তী জেনারেশনের অনেকগুলো মডেলে ব্যবহার করা যাবে নতুন প্রজন্মের এই আইওএস অপারেটিং সিস্টেম।

আইওএস ১৮ ইন্সটল করবেন যেভাবে
কম্পাটিবল আইফোনের মডেলে আইওএস ১৮ ইন্সটল করার জন্য সেটিংস থেকে যেতে হবে জেনারেলে। এবারে অ্যাবাউট সেকশনে গিয়ে সফটওয়্যার আপডেট অপশনটিতে ট্যাপ (সিলেক্ট) করে দিতে হবে। ব্যস এবার ডাউনলোড ও ইন্সটলেশন প্রসেস শুরু হয়ে যাবে। আইফোনের কোন কোন মডেলগুলোতে আইওএস ১৮ ব্যবহার করা যাবে তা জানতে এখানে ক্লিক করুন।

তবে অ্যাপলের এআই প্ল্যাটফর্ম- অ্যাপল ইন্টেলিজেন্স- ভিত্তিক সকল এআই ফিচার অ্যাক্সেস করতে হলে ব্যবহারকারীদেরকে অপেক্ষা করতে হবে আইওএস ১৮.১ রিলিজ হওয়া পর্যন্ত। আগামী মাসে অর্থাৎ অক্টোবরে রিলিজ হওয়ার কথা আইওএস ১৮.১ এর ফাইনাল ভার্সন। ইতোমধ্যেই বেশ কয়েকটি ডেভেলপার বেটা ভার্সন রিলিজ করেছে অ্যাপল। বেটা ভার্সনগুলো আইফোন ১৫ প্রো’তে ব্যবহার করা যাচ্ছে। ফলে আইওএস ১৮.১ এর বিভিন্ন এআই ফিচারগুলো সম্পর্কে ইতোমধ্যেই ধারণা পেয়েছেন আইফোনপ্রেমীরা। তথ্যসূত্র: এনগেজেট, টেকক্রাঞ্চ, অ্যাপল